27/12/2025
আমরা সবাই বিনিয়োগ করেছি। আর বিনিয়োগ দুই ধরনের অ্যাসেট ক্লাস হয়: ইকুইটি ও বন্ড ফান্ড বা ডেট ফান্ড । আজকের আমরা ইকুইটি মিউচুয়াল ফান্ডে 2024-2025 অর্থ বর্ষের ট্যাক্স এর সম্পর্কে জানবো ।
শর্ট-টার্ম গেইন (Short-Term Capital Gain - STCG)
অর্থ:
আপনার ইকুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার পর ১২ মাস বা তার কম সময়ের মধ্যে সেটি বিক্রি করেন এবং মুনাফা অর্জন করেন, তখন এটিকে শর্ট-টার্ম গেইন বলা হয়।
কখন প্রযোজ্য?
শর্ট-টার্ম ক্যাপিটাল গেইন কর (STCG Tax)ইকুইটি ফান্ড: ২০% কর দিতে হয়।
উদাহরণ:
ধরা যাক, আপনি ৫০,০০০ টাকা দিয়ে একটি ইকুইটি মিউচুয়াল ফান্ড কিনলেন এবং ৬ মাস পর সেটি ৬০,০০০ টাকায় বিক্রি করলেন। এখানে আপনার মোট মুনাফা হল ১০,০০০ টাকা। যেহেতু এটি ১২ মাসের আগে বিক্রি করা হয়েছে, তাই এটি শর্ট-টার্ম গেইন। এই মুনাফার উপর ২০% কর দিতে হবে, অর্থাৎ ১০,০০০ x ২০% = ২০০০ টাকা কর দিতে হবে।
লং-টার্ম গেইন (Long-Term Capital Gain - LTCG)অর্থ:
যখন আপনি ইকুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ১২ মাসের বেশি বা তার বেশি সময়
ইকুইটি মিউচুয়াল ফান্ডে রাখলে এটি লং-টার্ম গেইন হিসাবে বিবেচিত।
লং-টার্ম ক্যাপিটাল গেইন কর (LTCG Tax): ইকুইটি ফান্ড: ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত লাভে ট্যাক্স ফ্রি হবে, তার পর ১ লাখ ২৫ হাজারের অতিরিক্ত লাভ হলে ১২.৫% কর দিতে হয়।
উদাহরণ:
আপনি ৫০,০০০ টাকা দিয়ে একটি ইকুইটি মিউচুয়াল ফান্ড কিনলেন এবং ২ বছর পর সেটি ৮০,০০০ টাকায় বিক্রি করলেন। এখানে আপনার মুনাফা হল ৩০,০০০ টাকা। যেহেতু এটি ১২ মাসের বেশি সময় পর বিক্রি করা হয়েছে, তাই এটি লং-টার্ম গেইন। ১ লাখ ২৫ হাজার টাকার পর্যন্ত লাভে কোনও কর দিতে হয় না। যেহেতু আপনার লাভ ১ লাখ ২৫ হাজার টাকার নিচে, তাই কোনও কর দিতে হবে না।
মিউচুয়াল ফান্ডে প্রত্যেক অর্থ-বর্ষের করের পরিবর্তন হয় ।