VAT TAX Free Training - ভ্যাট ট্যাক্স ফ্রি ট্রেইনিং

  • Home
  • Bangladesh
  • Dhaka
  • VAT TAX Free Training - ভ্যাট ট্যাক্স ফ্রি ট্রেইনিং

VAT TAX Free Training - ভ্যাট ট্যাক্স ফ্রি ট্রেইনিং Contact information, map and directions, contact form, opening hours, services, ratings, photos, videos and announcements from VAT TAX Free Training - ভ্যাট ট্যাক্স ফ্রি ট্রেইনিং, Educational consultant, H #5, R #13, DIT Project, Merul Badda-Dhaka, Dhaka.

20/02/2025

VDS and TDS on Stationary Purchase | VAT Tax calculation on cash payment | ভিডিএস এবং টিডিএস হিসেব করার নিয়ম

22/03/2023

0 (Zero) VAT return submit online | অনলাইন ০ (জিরো) বা শুন্য ভ্যাট রিটার্ন সাবমিট করার পদ্ধতি





14/03/2023

শীগ্রই আমাদের পরবর্তী ব্যাচ শুরু হবে। নতুন ব্যাচে যোগদান করতে আজকেই রেজিষ্ট্রেশন করে নিন।

22/02/2023

পার্সনাল ইনকাম ট্যাক্স পার্ট ৪ এবং ফাইনাল

22/02/2023

পার্সনাল ইনকাম ট্যাক্স পার্ট ৩

22/02/2023

পার্সনাল ইনকাম ট্যাক্স পার্ট ২
#পার্সনাল #ইনকাম #ট্যাক্স

22/02/2023

পার্সনাল ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল পার্ট ১

07/01/2023
01/01/2023

&
ভিডিএস ও টিডিএস কাটার নিয়ম
ভ্যাট নাকি ট্যাক্স কোনটা আগে কাটতে হবে?

11/12/2022

টিডিএস ও ভিডিএস ট্রেইনিং । ভিডিএস নাকি ভ্যাট আন রেন্ট? VAT or VDS on Rent? Calculation of VAT on Rent

টিডিএস এর উপর সিরিজ ট্রেইনিং এর আজকের আয়োজনে থাকছে টিডিএস অন রেন্ট।

বর্তমান আইনে স্থান স্থাপনার ভাড়ার উপর ভ্যাটের হার কত?
কত বর্গফুট পর্যন্ত ভ্যাট অব্যাহতি রয়েছে?
কোন কোন ক্ষেত্রে অব্যাহতি দেয়া হয়েছে?
স্থান স্থাপনা ভাড়ার উপর কি উৎসে কর্তন করতে হবে?

বিভিন্ন এস আর ও তে প্রদত্ত সংজ্ঞা অনুযায়ী সেবা কোড s০৭৪ এ "স্থান স্থাপনার ভাড়া গ্রহণকারী" বলা আছে।

আরো ক্লিয়ার হতে সেবা কোড s০৪৯.০০ এদেখুন “যানবাহন ভাড়া প্রদানকারী” বলা আছে, এই প্রদান কারি আর গ্রহণকারী গুলিয়ে ফেলবেন না। যানবাহনের ক্ষেত্রে ভাড়া প্রদানকারী থেকে টিডিএস কাটা গেলেও স্থাপনা ভাড়া প্রদানকারী হতে টিডিএস কাটার কথা কোথাও বলা নেই।

তাই সিদ্ধান্ত হলো:

স্থাপনা ভাড়ার উপর ভাড়া প্রদানকারী থেকে ভিডিএস কাটা যাবে না
স্থাপনা ভাড়ার স্টান্ডার্ড ভ্যাট (১৫%) হারে ভ্যাট প্রদান করতে হবে
ভাড়া গ্রহণকারী বা ভাড়াটিয়াই নির্দিষ্ট হারে ভ্যাট প্রদান করবে

স্থাপনা ভাড়া নেয়ার এগ্রিমেন্ট প্রস্তুতের সময় এই বিষয়টি মাথায় রাখতে হবে যে ভ্যাট-ট্যাক্স ভাড়ার এমাউন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত আছে কিনা।
যদি এমন হয় এগ্রিমেন্ট করার পর দেখা গেলো ভ্যাট ও ট্যাক্স এর ব্যপারে স্পষ্ট কিছু বলা নেই। এমন ক্ষেত্রে ভাড়া গ্রহিতা নিজে, ভাড়া অ্যামাউন্ট + ১৫% ভ্যাট প্রদান করবে।
ভিডিএস কর্তন করা না গেলেও টিডিএস কর্তন করা যাবে

ধরি, স্থাপনা ভাড়া: ১০,০০০/- টাকা
ভ্যাটের পরিমান = ১০,০০০/- * ১৫% = ১,৫০০/-
টিডিএস = ১০,০০০ * ৫% = ৫০০/-

অতএব, ভাড়ার পরিষোধ করতে হবে ১০,০০০ - ৫০০ = ৯,৫০০ টাকা।
বাকি ট্যাক্স ৫০০ টাকা ও ভ্যাট ১,৫০০ টাকা হিসেবে ট্রেজারী চালানের
মাধ্যমে সরকারি কোষাগারে জমা করতে হবে।

টিডিএস ক্যালকুলেশনের নিয়ম জানত এই ভিডিও টি দেখতে পারেন: https://www.youtube.com/watch?v=jEAXE9Q5Xbc&t=12s&ab_channel=CorporateWiKi

এখন জেনে নেই কোন কোন ক্ষেত্রে ভাড়ার উপর ভ্যাট অব্যাহতি আছে:

নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক কারখানা ভাড়া
সম্পুর্ন আবাসিক কাজে ব্যবহারের ভাড়া
বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত ১৫০ (একশত পঞ্চাশ) বর্গফুট আয়তনের কম কোন স্থাপনা ভাড়া
তথ্য প্রযুক্তি নির্ভির সেবা অর্থাৎ সেবা কোড ং০৯৯.১০ এর আওতায় নিবন্ধিত প্রতিষ্ঠানের স্থাপনা ভাড়া
নারী উদ্যোক্তা কর্তৃক পরিচালিত ব্যবসার শো-রুমের ভাড়া

এই সকল ক্ষেত্রে স্থাপনার ভাড়া উপর ভ্যাট পরিশোধ করতে হবে না।



বুঝতে কোনো সমস্যা হলে কমেন্টে জানাবেন।

Address

H#5, R#13, DIT Project, Merul Badda-Dhaka
Dhaka
1212

Alerts

Be the first to know and let us send you an email when VAT TAX Free Training - ভ্যাট ট্যাক্স ফ্রি ট্রেইনিং posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Shortcuts

Share